এই ননসেন্স সময়টাই ছবির গল্প: তথাগত

RBN Web Desk: সম্প্রতি একটি সিঙ্গল শট (ওয়ান টেক) ছবি ঘোষণা করেছেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়। ছবির নাম ‘গোপনে মদ ছাড়ান’। অভিনয়ে থাকবেন সোহম মজুমদার, সৌম্য মুখোপাধ্যায়, মেঘা চৌধুরী, ঋষভ বসু, ঐশ্বর্যা সেন, সম্রাট মুখোপাধ্যায়, রুকমা রায়, লোকনাথ দে, পুষাণ দাশগুপ্ত, প্রদীপ ধর ও অনিমেষ ভাদুড়ি। তথাগতর দাবি, বাংলা ভাষায় এটিই প্রথম সিঙ্গল শট ছবি।

“আমরা যে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি, এই ছবি সেই সময়টার গল্প,” রেডিওবাংলানেট-কে জানালেন তথাগত। “এই সময়টা খুব স্থির বা বদ্ধ। যেমন কোথাও একটা ধর্ষণের ঘটনা ঘটলে সকলে সেই নিয়ে আলোচনা শুরু করে। আবার পরের সপ্তাহেই কোথাও রাজনৈতিক হিংসার ঘটনা ঘটলে বা কোনও সেলিব্রিটির বেবি বাম্প দেখা দিলে সবাই আগের ঘটনাটা ভুলে যায়। মানে কোনওকিছুই আর সেভাবে আমাদের ছোঁয় না। আমরা ভীষণভাবে একটা আত্মকেন্দ্রিক, স্বার্থপর সময়ে বাস করছি। সেই জায়গা থেকেই পাল্প ফিকশন ধরণের ছবি হবে এটা।”

আরও পড়ুন: শেষের সেদিন, উপস্থিত ছিলেন শুধু মহেশ ও ড্যানি

এই ছবিতে কোনও চরিত্রই নিজেকে ছাড়া অন্যকে নিয়ে খুব একটা মাথা ঘামায় না। তবে যেহেতু সিঙ্গল শট ছবি, তাই ক্যামেরাও এখানে একটি চরিত্র হিসেবে থাকবে।

“ক্যামেরা যখন ‘ক’ ব্যাক্তিকে দেখাচ্ছে তখন সে তার সঙ্গে-সঙ্গে চলেছে। কোথাও গিয়ে ‘ক’-এর সঙ্গে ‘খ’-এর দেখা হয়ে গেলে ক্যামেরা তখন ‘খ’-এর সঙ্গে চলবে। আবার ‘খ’-এর সঙ্গে যদি ‘গ’-এর দেখা হয়ে যায়, ক্যামেরা তখন ‘গ’-এর সঙ্গ নেবে। এবারে ‘গ’ যদি কখনও ‘ক’-এর মুখোমুখি হয়, তবেই আমরা ‘ক’-এর বাকি গল্পটা জানতে পারব,” ব্যাখ্যা করলেন তথাগত। 

ছবির কুশীলবরা

ছবিতে এগারোটি চরিত্র থাকবে, যারা প্রত্যেকে সমান গুরুত্বপূর্ণ। আবার এমনও নয় যে এদের গল্পটা বলা প্রয়োজন ছিল বলে ছবিটা হচ্ছে। বরং উল্টোটাই সত্যি। এই ননসেন্স সময়টাকে ধরাই এই ছবির উদ্দেশ্য বলে জানালেন তথাগত। 

পুরো ছবিটাই কি তাহলে একটা টেকে তোলা হবে? কতক্ষণের ছবি হতে চলেছে ‘গোপনে মদ ছাড়ান’?

আরও পড়ুন: নব্বইয়ের ‘সত্যান্বেষী’, বাদ পড়লেন ব্যোমকেশ

তথাগত জানালেন, “ছবির দৈর্ঘ্য আনুমানিক দেড় ঘণ্টা। তবে পুরোটা সিঙ্গল শটে যাবে নাকি আলাদা, সেটা এখনই বলছি না। ব্যাপারটা অনেকটা ‘1917’ ছবিটার মতো হবে যেটা দেখলে মনে হবে একটা টেকে নেওয়া। আজ পর্যন্ত ওয়ান টেকে একটাই ছবি তোলা হয়েছে সেটা হলো জার্মান ছবি ‘ভিক্টোরিয়া’। এর বাইরে বাকি যা ওয়ান টেক ছবি হয়েছে, সেগুলো সবই ইনভিজ়িবল স্টিচ দেওয়া যেটা একটা শটে তোলা না হলেও দেখে বোঝা যায় না।”

‘গোপনে মদ ছাড়ান’ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে নাকি কোনও ডিজিট্যাল প্ল্যাটফর্মে, তা এখনও স্থির করেননি তথাগত।

আরও পড়ুন: বাইপোলার ডিসঅর্ডার থেকে চরম অবসাদ, হোমসে ‘ডুবে’ গিয়েছিলেন জেরেমি

এই ছবিতে পরিচালকের দুটি হাতিয়ারের। একটি চিত্র্যনাট্যের সংলাপ, অন্যটি অভিনয়।

“এটা একটা পলিটিক্যালি ইনকারেক্ট সময়। অথচ আমরা সচেতনভাবে সবসময় পলিটিক্যালি কারেক্ট থাকার চেষ্টা করি। আমার কথায় যেন ধর্মের প্রসঙ্গ না আসে, বা অমুক দলের কথা না ওঠে। এই ছবিতে আমরা পলিটিক্যালি কারেক্ট থাকার চেষ্টাটা বাদ দিয়ে দিয়েছি। ফলে চরিত্রগুলো, যারা সমাজের নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত অংশ থেকে উঠে আসে, তারা একেবারে তাদের নিজস্ব ভাষায় কথা বলে। যে গল্পগুলো আমরা জানতে পারি না সেগুলোর কথা বলে। সেটাই ছবিতে কমেডির মোড়কে দেখানো হবে,” জানালেন তথাগত।

আপাতত ছবির রিহার্সাল চলছে। জুন মাসে ‘গোপনে মদ ছাড়ান’-এর শ্যুটিং শুরু হবে বলে জানালেন তথাগত। 



Like
Like Love Haha Wow Sad Angry

Swati

Editor of a popular Bengali web-magazine. Writer, travel freak, nature addict, music lover, foody, crazy about hill stations and a dancer by passion. Burns the midnight oil to pen her prose. Also a poetry enthusiast.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *