স্থিরচিত্রে অপেক্ষার গল্প বলবে ‘অ্যাওয়েটিং’
কলকাতা: চেনা ছকের বাইরে গিয়ে সাদাকালো ছবিতে গল্প বলতে শহরে অনুষ্ঠিত হতে চলেছে অভিনব এক স্থিরচিত্র প্রদর্শনী। রাবীন্দ্রিক আঙ্গিকে বাঙালিয়ানার উদযাপন ঘটতে চলেছে ফ্যাশন ফটোগ্রাফার তথাগত ঘোষের ক্যামেরায়। এই প্রদর্শনীতে তথাগতর লেন্সে এক অপেক্ষারত নায়িকার ভূমিকায় ধরা দিয়েছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার। এই বিশেষ ভাবনাকে ক্যামেরায় ফুটিয়ে তুলতে প্রিয়াঙ্কাকে সাহায্য করেছেন মেকআপ আর্টিস্ট অভিজিৎ চন্দ ও স্টাইলিস্ট ঐন্দ্রিলা বোস।
প্রদর্শনী প্রসঙ্গে প্রিয়াঙ্কা রেডিওবাংলানেট-কে জানালেন, “এই ভাবনাটা প্রথমে তথাগতর মাথায় আসে। তারপর সেটা নিয়ে আলোচনার মাধ্যমে তথাগত, ঐন্দ্রিলাদি, অভিজিৎ, আর আমি, সকলে মিলে এই পিরিয়ডিক ব্যাপারটা নিয়ে ভাবনাচিন্তা করি। তখনই এটাকে রাবীন্দ্রিক একটা রূপ দেওয়ার কথা ভাবা হয়। এখানে আমরা কোনও বিশেষ সময়কে বেঁধে দিচ্ছি না, তবে একটা বিশেষ ধরণের সাজ থাকছে যেটা দিয়ে বাঙালিয়ানাকে বোঝানো যায়।”
বিশ্বনাথের বারাণসী, বারাণসীর বিসমিল্লাহ
সবকটি ছবিই সাদাকালো মোনোক্রোমে থাকছে বলে জানালেন তিনি। সেই সূত্র ধরে অলঙ্কার বা শাড়িও সেরকমই বেছে নিয়েছেন প্রিয়াঙ্কা। এ ব্যাপারে ঐন্দ্রিলা প্রচুর গবেষণা করেছেন বলেও জানালেন তিনি।
অন্য ধরণের বিষয় নিয়ে কাজ করা প্রসঙ্গে তথাগত জানালেন, “ছবির প্রদর্শনী একটা সময় প্রচুর হত এই শহরে। কিন্তু সোশ্যাল মিডিয়া এসে যাওয়াতে অনেক সহজে মানুষের সঙ্গে যোগাযোগ করা যায়, ফলে এই প্রদর্শনীগুলোর চাহিদা কমছে। আর যে ক’টা প্রদর্শনী হয়, সেখানে ফ্যাশন ফটোগ্রাফি নিয়ে সেভাবে কোনও কাজ হয়ই না। আমি বরাবরই প্রদর্শনীর ব্যাপারে আগ্রহী ছিলাম। তাই সেখান থেকেই ভাবলাম এটাকে একটু অন্যভাবে করব। যে ক’টা ছবি থাকবে সেগুলো পরপর একটা গল্প তৈরি করবে, এরকমভাবেই ভাবা হয় ব্যাপারটা।”
যে জন থাকে মাঝখানে
প্রদর্শিত ছবিগুলির ভাবনা নিয়ে প্রিয়াঙ্কা জানালেন “এখানে এমন একটা গল্পকে তুলে ধরা হচ্ছে যেখানে একটি মেয়ের প্রতীক্ষার কাহিনী থাকছে। সকাল থেকে রাত, তার সমস্ত কাজের মধ্যে দিয়েই এই প্রতীক্ষাকে তুলে ধরা হয়েছে। একেবারেই ব্যাতিক্রমী এই কাজটা বেশ চ্যালেঞ্জিং ছিল আমার কাছে। চেষ্টা করেছি আমার মত করে চরিত্রটাকে ফুটিয়ে তুলতে। ছবিতে যখন কাজ করি সেখানে একটা চরিত্রকে বোঝাতে আমার কাছে সংলাপ বা একটা পারিপার্শ্বিক থাকে। কিন্তু এখানে একটাই ফ্রেমে স্টিল ফটোর মধ্যে দিয়ে নিজেকে বোঝানো বেশ কঠিন ছিল।”
ধরাবাঁধা ছবির কাজের বাইরে এরকম নতুন ধরণের কাজ করতে তিনি সবসময়েই আগ্রহী বলে জানালেন অভিনেত্রী।
ফ্যাশন ফটোগ্রাফির ক্ষেত্রে ব্যবহারিক দিকটাকে সেভাবে কখনও ভেবে দেখা হয় না, দাবী তথাগতর। সেই ধারণা থেকে বেরিয়ে এসে প্রতিদিনের জীবনের ছবিগুলোর মধ্যে দিয়ে সৌন্দর্যকে তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। সম্পূর্ণ কাজটা সাদাকালোয় করার প্রসঙ্গে তিনি বললেন, “সাদাকালোয় করা মানে একটা বিশেষ সময়কে ধরা। যদিও আমরা সময়টাকে উল্লেখ করছি না। পুরনো অনেক কিছুই তো ফিরে আসছে আবার। সেগুলোকে তুলে ধরারও একটা উদ্দেশ্য থাকছে এখানে।”
তিন মূর্তি ও পায়ের তলায় সরষে
তবে প্রিয়াঙ্কাকে ছাড়া এই কাজটাই করা হত না বলে জানালেন তথাগত।
কাজটা কিভাবে এগিয়েছে সেই সম্পর্কে তিনি বললেন, “সাদাকালোয় হচ্ছে বলেই মেকআপের কাজটা খুব কঠিন ছিল। সেটা অভিজিৎ সাফল্যের সঙ্গে করেছেন। প্রিয়াঙ্কার কাজটাও ভীষণই কঠিন ছিল, কেননা কোনও সংলাপ না বলে শুধু স্টিল ছবির মাধ্যমে একটা অভিব্যক্তিকে ফুটিয়ে তোলা, এটার জন্য অনেক খাটতে হয়েছে ওকে।”
আগামী দিনেও এরকম ফটো স্টোরি নিয়ে কাজ করার ইচ্ছে রয়েছে বলে জানালেন তথাগত।
‘অ্যাওয়েটিং’ শীর্ষক বিশেষ আলোকচিত্র প্রদর্শনী আইসিসিআর-এ চলবে ১০ থেকে ১২ মে।
ছবি: তথাগত ঘোষ