‘মুক্তি’র কারাগার এক টুকরো ভারতবর্ষ, জানালেন পরিচালক

RBN Web Desk: সালটা ১৯৩১। কারাগারে বন্দী ভারতীয়দের সঙ্গে ব্রিটিশ আধিকারিকদের ফুটবল ম্যাচ। অসম এই লড়াইয়ে কড়ার হলো, সাহেবরা হারলে দেশ ছেড়ে চলে যাবেন দোর্দণ্ডপ্রতাপ জেলার আলফ্রেড পেটি। সম্প্রতি মুক্তি পেয়েছে রোহন ঘোষ পরিচালিত ওয়েব সিরিজ় ‘মুক্তি’র ট্রেলার। ডেপুটি জেলার রামকিঙ্কর ঘোষের চরিত্রে রয়েছেন ঋত্বিক চক্রবর্তী। আলফ্রেডের চরিত্রে রয়েছেন জ়্যাকরি কফিন।

ট্রেলারে কী একটু হলেও ‘লাগান’-এর গন্ধ পাওয়া যাচ্ছে না? প্রশ্ন শুনে হাসলেন রোহন। “তাও ভালো ‘গোলন্দাজ’ এর সঙ্গে তুলনা করোনি,” বললেন তিনি। “বাকিরা তো ফুটবল দেখেই ভেবে নিচ্ছে এটি ‘গোলন্দাজ’-এর মতোই। দেখো, ভালো ছবি থেকে অনুপ্রেরণা নেওয়া তো কোনও ভুল নয়। ‘লাগান’ আমার অন্যতম প্রিয় ছবি। তবে ‘মুক্তি’ এবং ‘লাগান’-এর কিন্তু গল্পগত কোনও মিল নেই। যে মিলটার কথা হচ্ছে, সেটার ঐতিহাসিক দিক থেকে যুক্তি আছে। সে সময় এরকম অনেক ঘটনা ঘটেছে যার প্রমাণ হয়তো ইতিহাসের পাতায় নেই। কিন্তু ঘটনাগুলি সত্য।”

আরও পড়ুন: নব্বইয়ের ‘সত্যান্বেষী’, বাদ পড়লেন ব্যোমকেশ

রোহনের সিরিজ়ের কেন্দ্রীয় চরিত্র রামকিঙ্কর প্রতিদিন মেদিনীপুর কারাগারে অ্যালফ্রেডের অন্যায়ের সাক্ষী হয়। তবু সহিংস রাজনীতির পরিবর্তে সে অন্যভাবে বিদ্রোহ করার কথা ভাবে। তখনই তার চোখ পড়ে দিবাকর, রহমতদের উপর। ছোট থেকেই ফুটবল ভালোবেসে বড় হয়েছে রামকিঙ্কর। সেই খেলাতেই ইংরেজদের হারাবে মনস্থির করে রামকিঙ্কর।

জ়্যাকরি কফিন

“এই সিরিজ়ে রামকিঙ্কর খুব সাধারণ একটা চরিত্র। এটা একজন সাধারণ মানুষের নায়ক হয়ে ওঠার গল্প। ব্রিটিশ শাসনকালে ভারতবর্ষের বুকে একটি কারাগারের ভিতর কী-কী ঘটত, ‘মুক্তি’  তারই চিত্ররূপ। এখানে যে কারাগারটি দেখানো হয়েছে, সেটি যেন এক টুকরো ভারতবর্ষ,” জানালেন রোহন।



কাহিনীর মূল ভাবনা তৃণাঞ্জন চক্রবর্তীর, লিখেছেন রোহন, জয়দীপ বন্দ্যোপাধ্যায় ও সৌমেন দে।

সিরিজ়ের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, সুদীপ সরকার, দিতিপ্রিয়া রায়, চান্দ্রেয়ী ঘোষ, চিত্রাঙ্গদা চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়, সুহোত্র মুখোপাধ্যায় ও মার্ক বেনিংটন। সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। শিল্প নির্দেশনায় ইন্দ্রনীল ঘোষ।

প্রজাতন্ত্র দিবসে জ়ি ফাইভের ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে ‘মুক্তি’। 




Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *