ডিজিটাল মিডিয়া শর্ট ফিল্মকে অনেকটা এগিয়ে দিয়েছে: কমলেশ্বর
RBN Web Desk: গতকাল থেকে শুরু হয়েছে ‘ক্যালকাটা ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’। ভার্চুয়াল এই উৎসবে ৪৩টি দেশের ৯৬টি ছবি দেখানো হবে। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের ছবি ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’ দিয়ে উৎসবের সূচনা হয়। সম্প্রতি শহরে উৎসব সংক্রান্ত এক সাংবাদিক সম্মেলনে কমলেশ্বর বললেন, “সাধারণত চল্লিশ মিনিটের কম সময়ের ছবিকে শর্ট ফিল্মের পর্যায়ে ফেলা হয়। সেই শর্ত মেনে বিভিন্ন ফেস্টিভ্যালে কেউ ২০-৩০ মিনিটের ছবি করে থাকেন।”
ব্যাবসায়িক কারণেই শর্ট ফিল্মের চর্চা কমে গেছে বলে মনে করেন কমলেশ্বর। “দর্শক যখন ছবি দেখতে যাচ্ছেন, তখন একটা দুই-আড়াই ঘন্টার দৈর্ঘ্যের ছবি তাঁরা দেখতে চান। তাই শর্ট ফিল্মের বাজার তৈরি হয় না। আগে শুধু ফেস্টিভ্যালে আমরা শর্ট ফিল্ম দেখতাম। এখন ডিজিটাল মিডিয়া এসে যাওয়ায় শর্ট ফিল্ম বানানোর দিকে ঝোঁক বাড়ছে। নতুন অনেক পরিচালকই শর্ট ফিল্ম দিয়ে শুরু করেন, নিজেকে পরখ করে নেওয়ার জন্য,” রেডিওবাংলানেট-কে বললেন কমলেশ্বর।
আরও পড়ুন: শেষ ছবিতে খলনায়কের চরিত্রে তাপস পাল
তাঁর মতে, স্বাধীন ছবি আজকাল অনেক বেশি গুরুত্ব পাচ্ছে। “অনেক ক্ষেত্রে নানারকম পরীক্ষানিরীক্ষা করে স্বাধীন ছবি বানানো হয়। সেখানে এমন কিছু রাজনৈতিক মতামত বা সামাজিক মতামত থাকতে পারে যেটা ব্যবসায়িক দিক দিয়ে হয়তো ঠিক গ্রহণযোগ্য নয়। স্বাধীন ছবির ক্ষেত্রে সেই সুবিধা থাকে। খরচের জায়গাটাও ফিচার ছবির থেকে স্বাভাবিক কারণেই অনেক কম,” বললেন কমলেশ্বর। তাই পরীক্ষামূলকভাবে নতুন পরিচালকদের আগে স্বল্প দৈর্ঘ্যের ছবিই বানানো উচিত বলে মনে করেন তিনি।
ফ্রানজ় কাফকার রূপকধর্মী ছোটগল্প অবলম্বনে ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’ পরিচালনা করেছেন কমলেশ্বর। একজন শিল্পীকে কীভাবে তার অস্তিত্ব টিকিয়ে রাখতে হয় সেই নিয়েই গল্প। সেখান থেকে ভারতীয় ছাঁচে ফেলে ছবিটা তৈরি করেছেন কমলেশ্বর। “গল্পের দৈর্ঘ্য ছোট হওয়ায় এটা দিয়ে ফিচার ছবি করা যেত না। আর শর্ট ফিল্মে ছবির বক্তব্যটা অনেক বেশি পরিষ্কার হবে বলে মনে হয়। আমার মনে হয়েছে আজকের দিনে পশ্চিমবঙ্গ কিংবা ভারতের প্রেক্ষাপটে ছবিটা খুব প্রাসঙ্গিক,” বললেন কমলেশ্বর।