নীতিপুলিশ নই, মহারাজ’র প্রয়োগ যথার্থ: সৃজিত
কলকাতা: তাঁর নতুন ছবি এক যে ছিল রাজা’য় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মহারাজ, একি সাজে এলে হৃদয়পুরমাঝে’ গানটির প্রয়োগ যথার্থ বলেই মনে করছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। স্যমন্তক সিনহার সঙ্গীত আয়োজনে গানটি গেয়েছেন সাহানা বাজপেয়ী।
দর্শকের একাংশের বক্তব্য, রবীন্দ্রনাথের এই গানটি পূজা পর্যায়ের এবং ঈশ্বরকে উদ্দেশ্য করে লেখা। সেখানে সৃজিতের ছবিতে এক লম্পট, ব্যাভিচারী রাজার এক দশকেরও বেশি সময় পরে ঘরে ফিরে আসার প্রেক্ষাপটে এই গানটির প্রয়োগ কতটা যুক্তিসঙ্গত, এই প্রশ্ন তুলেছেন অনেকেই।
গান শেষ আর জান শেষ তো একই কথা রাজামশাই
সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সৃজিত বললেন, তিনি নীতিপুলিশ নন। তাঁর ছবিতে রাজা মহেন্দ্রকুমার চৌধুরী পুরোটাই খারাপ, বা পুরোটাই ভালো, এমনও নয়। এক একটি গানের অনেকগুলো স্তর থাকে, বিশেষ করে রবীন্দ্রনাথের গানে তো বটেই। তারই মধ্যে একটা স্তর তিনি বেছে নিয়েছেন। মহিলাদের প্রতি কোনও পুরুষের দুর্বলতা থাকা মানেই যে তিনি পুরোটাই খারাপ, এটা কখনওই হতে পারে না। আবার সন্ন্যাসী হলে তিনি পুরোটাই সাধুপুরুষ, এমনও নয়। মহেন্দ্রকুমার আর পাঁচজনের মতই রক্তমাংসের একটি মানুষ। তাঁর দোষ, গুণ, সবই আছে। তিনি রাজার চরিত্রের ভালমন্দ বিচার করেননি বলেই ছবিটা জনপ্রিয় হয়েছে, দাবী সৃজিতের।
১২ অক্টোবর মুক্তি পেয়েছে এক যে ছিল রাজা।