ফেলে আসা স্মৃতির হাতছানির ভিড় ‘এবং আমি’
RBN Web Desk: একটি মারণ ভাইরাস ও তার প্রকোপে গোটা পৃথিবী গৃহবন্দী। লকডাউন মানুষকে অনেক কিছুই শেখাল। সবচেয়ে বেশি শেখাল একা থাকতে। আর মানুষ যখন একা থাকে, তখনই তার মননে ভিড় জমায় পুরোনো দিনের ফেলে আসা স্মৃতির ডাকবাক্স।
সারা পৃথিবীর সঙ্গে কোয়ারেন্টাইনে রয়েছে অর্কও। সম্প্রতি বাড়ির পাশে করোনা সংক্রমণের ফলে সে কার্যত গৃহবন্দী। একা থাকতে-থাকতে কখন যেন অর্ককে মৃত্যুভয় গ্রাস করে। এরই মাঝে পূর্ব কৃতকর্মের জন্য সে অনুতপ্ত। ঘনিষ্ট বন্ধু রঞ্জার প্রতি করা অন্যায়ের গ্লানিতে দগ্ধ অর্ক ফোন করে ক্ষমা চায়। একজন জীবনের মধ্যে ডুবে আছে আর অন্যজন জীবনের বাইরে থেকে জীবনকে দেখছে। এরকম দুজন মানুষের মধ্যে সত্য ও বাস্তবতার দ্বন্দ্ব নিয়েই তৈরি ‘এবং আমি’। পেশায় জনসংযোগ আধিকারিক সুদীপ যাদব এবং রণজিৎ দে মিলিত ভাবনায় পরিচালনা করেছেন স্বল্পদৈর্ঘ্যের এই ছবি।
আরও পড়ুন: সব কান্নার শব্দ হয় না, বেজে উঠল পটদীপ
“ছোট থেকেই আমি চলচ্চিত্র জগত নিয়ে ভীষণ আগ্রহী। কর্মসূত্রে প্রথমে সাংবাদিকতা এবং পরে জনসংযোগ আধিকারিকের কাজ করি। এই অকস্মাৎ লকডাউনে যখন বেশ কিছুদিন কাজের চাপ থেকে মুক্ত ছিলাম তখন মনে হল বাড়িতে বসে এরকম একটা ছবি বানালে মন্দ হয় না,” জানালেন সুদীপ। এর আগে পরিচালক অর্জুন দত্তর ‘অব্যক্ত’ ও ‘গুলদস্তা’ ছবি দুটির সৃষ্টিশীল বিভাগের সঙ্গে যুক্ত ছিলেন সুদীপ। সুদীপ ও রণজিৎ দুজনেই পরিচালক ঋতুপর্ণ ঘোষের কাজের ভক্ত। ‘এবং আমি’তে ঋতুপর্ণর ছোঁয়া রাখতে চেয়েছেন বলে জানালেন তাঁরা।
ছবির দুই মুখ্য চরিত্র অর্ক ও রঞ্জার ভূমিকায় অভিনয় করেছেন অনুভব কাঞ্জিলাল এবং পূজারিনী ঘোষ। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন সৌম্যঋত নাগ। মনস্তত্বের সঙ্গে জীবন দর্শনের আনুপাতিক হিসেব নিকেশের সমাধান নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে ‘এবং আমি’।