বিশিষ্ট সাহিত্যিকদের অডিওবুকে অনির্বাণ, ঋতব্রত

RBN Web Desk: গল্প শুনতে কে না ভালোবাসে? গল্পের বইতে আসক্ত হবার অনেক যুগ আগে থেকেই মানুষ অন্যের মুখে গল্প শুনে আসছে। প্রাচীনকালে গল্প শোনার মাধ্যমেই শিক্ষালাভ করতো ছাত্ররা। আসলে এ হলো মানুষের চিরকালীন অভ্যাস। বর্তমানে বই পড়ার সুযোগ সকলের থাকলেও প্রাচীনকালের মতোই আজও মানুষ ভালোবাসে গল্প শুনতে। সেই অভ্যাসকে ধরে রাখতে স্টোরিটেলের নতুন উদ্যোগ বাংলা অডিওবুক। ভারতে বিভিন্ন ভাষাভাষীর মানুষ বাস করেন। প্রত্যেকেই চান নিজের ভাষায় বিনোদন। তাই বাঙালি শ্রোতাদের জন্য এই উদ্যোগ। 

বাংলা সাহিত্যের অফুরন্ত ভাণ্ডার থেকে নানাধরণের গল্প শোনা যাবে এই অ্যাপের সাহায্যে। স্টোরিটেলের তরফে যোগেশ দাশরথ জানালেন, “মাত্র তিনবছরে ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষায় অডিওবুক প্রকাশ করে আমরা অভূতপূর্ব সাড়া পেয়েছি। ভারতীয়রা গল্প শুনতে ভালোবাসে, সে যে কোনও ফরম্যাটেই হোক না কেন। আর তা যদি নিজের মাতৃভাষায় হয় তাহলে তো কথাই নেই। তাই আমরা এবার বাংলাতেও অডিওবুক নিয়ে আসতে চলেছি।” 

আরও পড়ুন: যন্তর মন্তর কক্ষের নেপথ্যে

অডিওর মাধ্যমে গল্প শোনাকে একসময় জনপ্রিয় করে তুলেছিল রেডিও। এই অ্যাপের মাধ্যমে শোনা যাবে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘শ্রীকান্ত’ । এটি পাঠ করেছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। আবার পাওলো কোয়েলোর ‘দ্য অ্যালকেমিস্ট’-এর বাংলা অনুবাদ পাঠ করেছেন ঋতব্রত মুখোপাধ্যায়। হিমাদ্রিকিশোর দাশগুপ্তর লেখা ‘এবারও ভয়ঙ্কর’ পাঠ করেছেন অভিনেতা রজতাভ দত্ত। শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়, বাণী বসু, প্রচেত গুপ্ত থেকে শুরু করে সমসাময়িক  বিশিষ্ট সাহিত্যিকদের গল্পও থাকবে এই অডিওবুকের তালিকায়। যেমন একদিকে মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’ পাঠ করেছেন শমিক বন্দ্যোপাধ্যায়, তেমনই দেবতোষ দাসের ‘বিন্দুবিসর্গ’ শোনা যাবে অনির্বাণের গলায়। এভাবে প্রতি মাসেই নতুন গল্প পাঠ করে শোনাবেন বিভিন্ন ক্ষেত্রে কৃতি মানুষেরা। 

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *