ভিড় করে আসা স্মৃতি নিয়ে প্রসেনজিৎ-জয়ার ‘রবিবার’

কলকাতা: রবিবারের সকালটা যেন আলস্যমাখা। দেরি করে ঘুম থেকে ওঠা, নিজের পছন্দের জলখাবার থেকে শুরু করে সারাদিনটা নিজের মতো করে গুছিয়ে নেওয়া, ঘরের কোনে পড়ে থাকা গিটারটার ধুলো ঝেড়েঝুড়ে একটু বাজিয়ে দেখার চেষ্টা। রবিবার বলতেই যেন একটা আদুরে দিন, একটু হলেও বাকি ছ’টা দিনের থেকে আলাদা।

ঠিক এমনই এক রবিবার সকালে দেখা হয়ে যায় অসীমাভ ও সায়নীর। পনেরো বছর পর নিজেদের অসম্পূর্ণ ভালোবাসাকে চোখের সামনে দেখে ভিড় করে আসে একরাশ স্মৃতি। বিষণ্ণতা, মনখারাপের টানাপোড়েন কাটিয়ে কি তবে এবার শুরু হবে অন্য এক সম্পর্কের সমীকরণ?

প্রেম, ঘৃণা, প্রতারণা, বিচ্ছেদ এসবকিছুর মেলবন্ধন হবে ‘রবিবার’-এ। দূরত্ব থেকেও অটল থেকে যায় বন্ধুত্ব, এমনই এক সম্পর্কের গল্প বলতে চলেছেন পরিচালক অতনু ঘোষ। এই প্রথমবার একসঙ্গে জুটি বাঁধছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও জয়া আহসান। এর আগে অতনুর ‘ময়ূরাক্ষী’তে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ। সঙ্গে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বাবা-ছেলের সম্পর্কের টানাপোড়েনের সেই গল্প পরিচালককে এনে দিয়েছিল জাতীয় পুরস্কার।

আরও পড়ুন: পাকদণ্ডীর পথে পথে দেওরিয়াতাল

গতকাল শহরে ‘রবিবার’ সংক্রান্ত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রসেনজিৎ ও জয়া। দেবজ্যোতি মিশ্রর সুরে, রূপঙ্কর বাগচীর কণ্ঠে ‘তোমায় মনে পড়ছিল’ গানটি ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে শ্রোতামহলে।

“অতনুর সঙ্গে আমি বারবার কাজ করতে চাই,” রেডিওবাংলানেট-কে বললেন প্রসেনজিৎ। “ও যেভাবে সম্পর্কের গল্পগুলো বলে, সেভাবে আগে কোনও পরিচালক বলেছেন কি না আমার জানা নেই। আর ‘রবিবার’-এর মতো ছবি বাংলায় তো নয়ই, ভারতীয় চলচ্চিত্রে হয়েছে বলে মনে হয় না। বিদেশে এই ধরণের গল্প নিয়ে আকছার ছবি হচ্ছে কিন্তু ভারতে বোধহয় এই প্রথম।”

অন্যদিকে অতনুর ‘বিনিসুতোয়’ ঋত্বিক চক্রবর্তীর বিপরীতে দেখা যাবে জয়াকে। দুজন সম্পূর্ণ অপরিচিত মানুষ যদি হঠাৎ কখনও কাছাকাছি এসে যায় তাহলে কেমন হবে সেই সম্পর্ক, তারই সংজ্ঞা ‘বিনিসুতোয়’।

আরও পড়ুন: তিন মূর্তি ও পায়ের তলায় সরষে

জয়ার দাবী, “‘রবিবার’ যতটা আধুনিক, ঠিক ততটাই বাঙালিয়ানায় ভরপুর। শুধুমাত্র একটি দিনের ঘটনাবলী নিয়ে ছবি প্রায় অনেকদিন পর বাংলায় হচ্ছে, সেটা একটা বড় ব্যাপার আমার কাছে।” দর্শক ছবিটির সঙ্গে তাদের চেনা রবিবারের দিনটা মেলাতে পারবেন না বলেই বিশ্বাস জয়ার।

অতনুর ‘ময়ূরাক্ষী’, ‘বিনিসুতোয়’ ও ‘রবিবার’ একটি ট্রিলজি। ‘বিনিসুতোয়’ এখনও মুক্তির অপেক্ষায়। তিনটি ছবির গল্প সম্পূর্ণ আলাদা। তাই ‘রবিবার’-এর গল্প বুঝতে দর্শকদের অসুবিধা হবে না বলেই দাবী পরিচালকের। যেহেতু প্রত্যেকটিই সম্পর্কের গল্প তাই তিনটি ছবিকে ট্রিলজির আকারে দেখছেন অতনু।

২৭ ডিসেম্বর মুক্তি পেতে চলেছে ‘রবিবার’।

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *