‘প্রেমে প্রাণে গানে’ ভিন্ন পেশার চার দম্পতি

কলকাতা: এঁদের সাংসারিক জীবনের মাঝেও রবীন্দ্রনাথ ঠাকুর বিরাজমান। কেউ সাংবাদিক, কারোর পেশা অধ্যাপনা, আবার কেউ কর্পোরেট চাকুরে। ভিন্ন পেশার চার দম্পতির কেউই রবীন্দ্রনাথের সরাসরি ছাত্রছাত্রী না হয়েও তাঁর গানকে সঙ্গী করেই দীর্ঘদিনের সম্পর্কে আবদ্ধ। এই আটজন মানুষ—অরিন্দম বন্দ্যোপাধ্যায়, আরাত্রিকা ভট্টাচার্য, শ্রীধারা মল্লিক, স্রবন্তী বন্দ্যোপাধ্যায়, প্রিয়ম মুখোপাধ্যায়, সুরজিৎ গুহঠাকুরতা, ঋতপা ভট্টাচার্য, অভীক মল্লিক—তাই নিজেদের উদ্যোগেই আয়োজন করেছেন ‘প্রেমে প্রাণে গানে’ অনুষ্ঠানটি।

আটজন শিল্পীরই রবীন্দ্রনাথের গান চর্চার ঘরানা ভিন্ন। কারোর শান্তিনিকেতনে কণিকা বন্দ্যোপাধ্যায়ের মাধ্যমে হাতেখড়ি, কেউ দক্ষিণীতে গান শিখছেন দীর্ঘদিন। কেউ প্রমিতা মল্লিকের কৃতি ছাত্রছাত্রী, কেউ রবিতীর্থ এবং রমা মন্ডলের শিক্ষকতায় রবীন্দ্রনাথের গান আপন করে নিয়েছেন, আবার কেউ অজয় চক্রবর্তী ও অপালা বসুর স্নেহধন্যা।

আরও পড়ুন: পঁচিশে ‘উনিশে এপ্রিল’

এমনই বহুবিধ কন্ঠস্বরের সমন্বয় হতে চলেছে ‘প্রেমে প্রাণে গানে’ অনুষ্ঠানটি। এই অনুষ্ঠান শুধু একের পর এক রবীন্দ্রনাথের গান গাওয়া নয়। রবীন্দ্রনাথের গান এঁদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। এঁদের দাম্পত্যের দেওয়ালে, বন্ধুত্বের আকাশে, রাগ অভিমানের হরষে, রবীন্দ্রনাথের গান কেমন করে আলো হয়ে দ্রুতগামী ভোগবাদী জীবনের অন্ধকার সরিয়ে সুরের মূর্ছনায় ভরিয়ে দেন, তারই দৃষ্টান্ত হতে চলেছে এই অনুষ্ঠান।

১৭ সেপ্টেম্বর ত্রিগুণা সেন প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হবে ‘প্রেমে প্রাণে গানে’।

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *