রবীন্দ্রনাথকে নিয়ে হাস্যরস করা যাবে না কেন? প্রশ্ন তসলিমার

RBN Web Desk: ভগবানকে নিয়ে যদি হাস্যরস করা যায়, তাহলে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তা করা যাবে না কেন? এমনটাই প্রশ্ন তুললেন বিশিষ্ট লেখিকা তসলিমা নাসরিন। তাঁর বক্তব্য, “যারা রবীন্দ্রনাথের দিকে কারোর ভেংচি কাটা বা কাদা ছোঁড়া দেখে বিচলিত হয়ে পড়ে, রবীন্দ্রনাথকে বর্ম পরাতে চায়, তারা তাঁর উচ্চতা সম্পর্কে সম্ভবত কিছুই জানে না।”

সম্প্রতি কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বসন্তোৎসব পালনের সময় কয়েকজন পড়ুয়ার আচরণকে কেন্দ্র করে শুরু হয়েছে জোর বিতর্ক। সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়েছে ছাত্রছাত্রীদের সেই ছবি। প্রবল ক্ষোভে ফেটে পড়েছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ। বিতর্কের জেরে ইস্তফাও দিয়েছেন রবীন্দ্রভারতীর উপাচার্য। গোটা ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল তাঁর প্রতিক্রিয়া জানিয়েছন তসিলমা।

আরও পড়ুন: ফিরছে অপু, শীর্ষসঙ্গীতে বাজাবেন অনুষ্কা

“অশ্লীলতা ব্যাপারটা তো আসলে আপেক্ষিক, একজনের কাছে যা অশ্লীল, আরেকজনের কাছে তা অশ্লীল নয়। যে ভদ্রলোকেরা এই শব্দগুলোকে অশ্লীল বলছে তাদের অনেকে মনে মনে এইসব শব্দ বহুবার উচ্চারণ করে, অথবা এই শব্দগুলো তারা ঘরে বলে, বাইরে বলে না। বাইরে নকল হলেও ঝলমলে একটা সমাজ তারা দেখতে চায়,” বলেন তসলিমা।

ইউটিউবে গাঁজা খেয়ে বেসুরো গান গায় গালিবাজ রোদ্দুর রায়। সোশ্যাল মিডিয়ায় তারও ভক্ত তৈরি হয়। একটি চাঁদ উঠেছিল গগনের…

Gepostet von Taslima Nasrin am Freitag, 6. März 2020

বাঙালির আমেরিকার সমাজে বাস করার ব্যাকুলতা নিয়েও মুখ খোলেন তসলিমা। সেই সঙ্গে এও প্রশ্ন তোলেন, তাহলে ভালোর সঙ্গে খারাপটা এলে কপাল চাপড়াতে হবে কেন? সন্তানসন্ততিদের প্রতারক, নির্যাতক, বর্বর, লোভী, বা স্বার্থান্ধ না হওয়ার শিক্ষা দিতে বলেন তিনি।

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry
4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *