‘মাতৃরূপেণ’র শুটিং শুরু করতে চলেছেন অভিজিৎ

RBN Web Desk: যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেণ সংস্থিতা। কি এই মাতৃত্বের রূপ? কখনও তিনি শিবজায়া পার্বতী, কখনও বা আদি শক্তির আধার দশভূজা জগৎ জননী। সারদাও বলেছিলেন তিনি সকলের মা। বিদেশ থেকে নিজের সর্বস্ব দিয়ে যিনি সকল ভারতবাসীকে সন্তানস্নেহে বুক দিয়ে আগলে রেখেছিলেন যিনি তিনিও সবার মা, মাদার টেরেজ়া।

সততই মায়ের শত রূপ। শুধুমাত্র আত্মজ নয়, বর্তমানে সিঙ্গল মাদার বোধহয় সবথেকে প্রগতিশীল নারীদের মধ্যে অন্যতম । বিবাহের বন্ধন যে মাতৃত্বের আস্বাদ গ্রহণে কোনওভাবেই বাধা হয়ে দাঁড়ায় না, সেটারই উদাহরণ দিচ্ছেন আজকের অনেক নারী।

তবুও সমাজ এখনও তীব্র কটাক্ষের চোখে দেখে এই সিঙ্গল মাদারকে। এখনও স্কুলে ভর্তি করানোর সময় একজন মায়ের কাছে জানতে চাওয়া হয় তাঁর সন্তানের পিতৃপরিচয়। মায়ের এত ত্যাগ, স্নেহ, ভালোবাসা, সন্তান মানুষের প্রচেষ্টা, এই সবকিছুকেই যেন ছাপিয়ে যায় ওই একটি প্রশ্ন।  

আরও পড়ুন: সিনেমার মতোই ছিল যে জীবন

সমাজের এই সংকীর্ণ মনোবৃত্তির উদ্দেশ্যে প্রশ্ন তুলতে আসছে পরিচালক অভিজিৎ রায়ের স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘মাতৃরূপেণ’। রেডিওবাংলানেট-কে অভিজিৎ বললেন, “আমি বরাবরই মনে করি সিনেমা সমাজের দর্পণ। সমাজের নিত্যনৈমিত্তিক ছোটখাটো সমস্যাকে তাই আমি আমার ছবির মাধ্যম তুলে ধরার চেষ্টা করি।”

এই ছবিতে অভিনয় করছেন ঊর্বশী সারাওগী, সুমনা চৌধুরী, সৌমিক মৈত্র ও আলি আক্রম। ছবিতে শিশুদের একটি বিশেষ ভূমিকা থাকছে বলে জানালেন পরিচালক। শিশুশিল্পী হিসেবে দেখা যাবে দেবিকা দোশী ও রঙ্কনা সমাদ্দারকে। ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন রুমেলা হালদার। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন হিয়া জোয়ারদার।

‘মাতৃরূপেণ’ অভিজিতের তৃতীয় স্বল্পদৈর্ঘ্যের ছবি। শীঘ্রই শুটিং শুরু হবে এই ছবির।

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *