সঙ্গীত ও যন্ত্রশিল্পীদের মঞ্চে ফেরার ডাক

RBN Web Desk: আনলকের প্রক্রিয়া কার্যকরী হওয়া শুরু হতেই সমস্ত সঙ্গীতজগৎকে মঞ্চে ফেরার ডাক দিলেন কন্ঠশিল্পী গৌরব সরকার। অতিমারীর আবহে গত ছ’মাসে সংস্কৃতি জগতে যেন তালা পড়ে গিয়েছিল। ২৫ মার্চ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার উদ্দেশ্যে মঞ্চে অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। তার প্রতিক্রিয়াস্বরূপ থেমে যায় কয়েক হাজার সঙ্গীত ও যন্ত্রশিল্পীর উপার্জনের রাস্তা। অনলাইনে নানারকম অনুষ্ঠান হলেও তা মঞ্চে অনুষ্ঠানের ক্ষতি পূরণ করতে পারেনি। 

এই বিষয়ের ওপরেই গান বাঁধলেন সারেগামাপা ২০১৯-এর দ্বিতীয় স্থানাধিকারী গৌরব। ‘মঞ্চে ফেরার গান’ নামে গৌরবের এই মিউজ়িক ভিডিওটি ভারত তথা বিশ্বের সমস্ত সঙ্গীতশিল্পীদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে। দীর্ঘ ছ’মাসের বন্দীদশা কাটিয়ে চতুর্থ আনলক পর্যায়ে ২১ সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকার মঞ্চে অনুষ্ঠান করার ব্যাপারে অনুমতি দিয়েছে। যদিও নানারকম বিধিনিষেধ মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে মাত্র ১০০ জনের উপস্থিতিতেই এই পর্যায়ে সভা বা অনুষ্ঠানের অনুমতি মিলেছে, তবু টানা এতদিনের খরা কাটিয়ে মঞ্চে ফেরার এই মুহূর্তকে ইতিবাচক হিসেবেই দেখছেন গৌরব।

“এই গানটি সেই সমস্ত সঙ্গীতশিল্পীদের জন্য যাঁরা গত ছ’মাস ধরে অতিমারীর কারণে মঞ্চ থেকে দূরে রয়েছেন। প্রচুর যন্ত্রশিল্পী আর্থিক সঙ্কটে পড়ে তাঁদের বাদ্যযন্ত্র বিক্রি করেত বাধ্য হয়েছেন। কেউ আবার পেশা পরিবর্তন করে সবজি বা নিত্য প্রয়োজনীয় জিনিস বিক্রি করছেন। এদের কথা অনেকেই জানে না। এদের নিয়ে কখনও গান লেখা হয়নি। এই সমস্ত বিস্মৃত নায়ককে তাঁদের চেনা জায়গায় ফিরে আসার ডাক দেবে এই গান। আমাদের সকলের অনুভূতির কথা বলবে ‘মঞ্চে ফেরার গান’,” জানালেন গৌরব। 

আরও পড়ুন: প্রথমবার ওয়েব সিরিজ়ে সৌমিত্র

সমস্তরকম স্বাস্থ্যবিধি মেনে মিউজ়িক ভিডিওটির শুটিং হয়েছে সিঙ্গুর, ভদ্রেশ্বর, চন্দননগর ও গঙ্গার ধারে নানা জায়গায়। যন্ত্রশিল্পীরা সকলেই তাঁদের বাড়ি বা নিজস্ব স্টুডিও থেকে কাজ করেছেন। ‘গৌরব এন্ড গাইজ়’-এর উদ্যোগে গানটির কথা ও সুর গৌরবের। ভিডিওটির চিত্রগ্রহণ করেছেন প্রশান্ত কুমার সুর, সৌরভ বৈরাগী, সৌরভ বুবুন দাস, হিতেশ, স্বরূপ দাস।

১৮ সেপ্টেম্বর ইউটিউবে মুক্তি পেয়েছে ‘মঞ্চে ফেরার গান’। 

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *