গ্ল্যামারের বিশেষ পোশাকে দেখা যাবে ‘ঘরে বাইরে আজ’-এর শিল্পীদের

কলকাতা: একটা ছবি করতে যেমন ভালো গল্প, উপযুক্ত অভিনেতা-অভিনেত্রী, টান টান চিত্রনাট্য, আবহ সঙ্গীত, সিনেমাটোগ্রাফি দরকার, তেমনই প্রয়োজন চরিত্রের সঙ্গে মানানসই পোশাক। সেই পোশাক সঠিক না হলে অভিনেতাও কিছুতেই ক্যামেরার সামনে সঠিকভাবে তাঁর চরিত্রকে ফুটিয়ে তুলতে পারেন না। আর সেই ছবি যদি হয় কোনও বিখ্যাত উপন্যাস অবলম্বনে, তাহলে তো পোশাক সেখানে একটা বড় ভূমিকা পালন করবেই।

তবে এই ছবি একেবারেই বর্তমান যুগের। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় উপন্যাস ‘ঘরে বাইরে’ অবলম্বনে পরিচালক অপর্ণা সেনের ‘ঘরে বাইরে আজ’-এর প্রেক্ষাপট বর্তমান যুগ। তবু যেহেতু বিমলা বা বৃন্দা, নিখিলেশ ও সন্দীপ, এই তিন চরিত্রই ভিন্ন সামাজিক স্তর থেকে উঠে এসেছে, তাই এদের সাজপোশাকের ধরণ ছবিতে একেবারেই আলাদা। 

‘ঘরে বাইরে আজ’-এর মূল তিন চরিত্রের সমস্ত সাজপোশাকের দায়িত্ব নিয়েছে গ্ল্যামার ডিজ়াইনার বুটিক। ১৩ নভেম্বর এই বিপনীতে একটি অনুষ্ঠানে তাঁরা জানালেন কীভাবে এই ছবির জন্য তাঁদের পোশাক নির্বাচন করেছেন পরিচালক। অনুষ্ঠানে অপর্ণা ছাড়াও উপস্থিত ছিলেন অভিনেত্রী তুহিনা দাস, ডিজ়াইনার সাবর্নী দাস, গ্ল্যামারের অধিকর্তা কোহিনুর ও রিমা মন্ডল।

আরও পড়ুন: ফাগুন লেগেছে বনে বনে

কোহিনুর জানালেন, “প্রথমে সাবর্নীদি বলেছিলেন আধঘন্টার জন্য রিনাদি (অপর্ণা) আসবেন, ছবির জন্য শাড়ি পছন্দ করতে। সেই আধঘন্টাটা কিভাবে যেন চারঘন্টা হয়ে গেল। রিনাদি প্রতিটা দৃশ্যের রঙের প্যালেট মিলিয়ে তুহিনার জন্য শাড়ি কিনলেন। এরপরে পুরুষ অভিনেতাদের জন্যেও আমরা পোশাক সরবরাহ করেছি।”

সাবর্নী  জানালেন, “রিনাদি তাঁর ছবির সমস্ত খুঁটিনাটি নিয়ে এত নজর রাখেন যে আমার মনে হয়েছিল গ্ল্যামারের পোশাক ওঁর ভালো লাগবে। আর শুধু শাড়িই নয়, ছবির বিভিন্ন চরিত্রে জন্য ওঁরা দারুণ সব পোশাক তৈরি করেছেন।”

আরও পড়ুন: পাকদণ্ডীর পথে পথে দেওরিয়াতাল

ছবির পোশাক সম্পর্কে অপর্ণা জানালেন, “আমি বৃন্দাকে দিল্লীর মেয়ে হিসেবে দেখিয়েছি। আমাদের গল্পটাও দিল্লীর পটভূমিতেই। সেখানে অনেক মহিলাই আছেন যাঁরা বাড়িতে নানারকম পোশাক পরলেও বাইরে শাড়িই পরেন। সেটাই আমি দেখাতে চেয়েছি। সেই সমস্ত পোশাক ও শাড়ি গ্ল্যামার খুব যত্নের সঙ্গে বানিয়ে দিয়েছে। কোনওটাই কিন্তু খুব দামী শাড়ী নয়। রুচিসম্মত ও আধুনিক শাড়ি আমি এখানে পেয়েছি।” 

ছবির ট্রেলার দেখে অনেকেই তাঁর কাছে আলাদাভাবে পোশাক সম্পর্কে জানতে চেয়েছেন, জানালেন তুহিনা। তিনি নিজেও শাড়ি পরতে বিশেষ ভালোবাসেন।

আজ মুক্তি পাচ্ছে ‘ঘরে বাইরে আজ’।

ছবি: রাজীব মুখোপাধ্যায়

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *