গৌরীর মৃত্যুর পরেই ‘ঘরে বাইরে আজ’ করার সিদ্ধান্ত নিই: অপর্ণা

RBN Web Desk: সাংবাদিক গৌরী লঙ্কেশের মৃতুর পরেই তিনি ‘ঘরে বাইরে আজ’ ছবিটি পরিচালনা করার সিদ্ধান্ত নেন বলে জানালেন অপর্ণা সেন। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঘরে বাইরে’ উপন্যাস অবলম্বনে এই ছবি পরিচালনা করেছেন তিনি। ছবিতে বিমলার চরিত্রে অভিনয় করছেন তুহিনা দাস ও নিখিলেশের ভূমিকায় থাকছেন অনির্বাণ ভট্টাচার্য। সন্দীপের চরিত্রটি করছেন যীশু সেনগুপ্ত।

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর নিজের বাড়ির সামনে তিন অজ্ঞাতপরিচয় আততায়ীর হাতে খুন হন গৌরী। বুকে, মাথায় ও ঘাড়ে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান তিনি।

সম্প্রতি এক অনুষ্ঠানে অপর্ণা জানালেন, গৌরীর মৃত্যুটা তাঁকে এতটাই নাড়িয়ে দিয়েছিল যে সারারাত ঘুমোতে পারেননি তিনি। ঠিক তার পরপরই তিনি মনস্থির করেন যে রবীন্দ্রনাথের উপন্যাসটা সমকালীন প্রেক্ষাপটে এনে আরও একবার ছবির মাধ্যমে বলা দরকার। সেই মতো চিত্রনাট্যের কাজ শুরু করেন তিনি। এরপর ছবির চরিত্রায়নে কিছু পরিবর্তন আনেন অপর্ণা।

আরও পড়ুন: নন্দন সহ আরও ১৫টি প্রেক্ষাগৃহে এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

‘ঘরে বাইরে আজ’-এ বিমলা বা বৃন্দা একটি দলিত পরিবারের মেয়ে যার সঙ্গে নিখিলেশের বিয়ে হয়। নিখিলেশ একটি স্বাধীন চিন্তাধারার অনলাইন পত্রিকার প্রকাশক ও সম্পাদক। অন্যদিকে নিখিলেশের ছোটবেলার বন্ধু সন্দীপ একজন সক্রিয় রাজনৈতিক কর্মী। এছাড়াও ছবিতে থাকছেন অঞ্জন দত্ত ও ঋতব্রত মুখোপাধ্যায়।

উল্লেখ্য, ১৯৮৪ সালে রবীন্দ্রনাথের ‘ঘরে বাইরে’ অবলম্বনে একই নামের ছবি পরিচালনা করেন সত্যজিৎ রায়। সেই ছবিতে নিখিলেশের ভূমিকায় অভিনয় করেন ভিক্টর ব্যানার্জী ও সন্দীপের চরিত্রে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ‘ঘরে বাইরে আজ’।

ছবি: গার্গী মজুমদার

Amazon Obhijaan



Like
Like Love Haha Wow Sad Angry

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *